Monday, May 20, 2024

ফ্রিল্যান্সিং শুরু করবো কিভাবে? How To Start Freelancing

বর্তমানে ফ্রিল্যান্সিং একটি অত্যন্ত জনপ্রিয় পরিচিত শব্দ। বিশেষ করে ২০২০ সালে Covid-19 এর মত ভয়াবহ অবস্থা সৃষ্টি হবার পর মানুষ যখন ঘর বন্দী হতে শুরু করলো, তখন থেকেই বেশিরভাগ মানুষ ফ্রিল্যান্সিং পেশার দিকে আসতে শুরু করলো।

আপনি কেন ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেনঃ

 ১। আপনি কি শুধুমাত্র আপনার অন্য কাজের পাশাপাশি পার্ট টাইম উপার্জনের জন্য ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন?

২। আপনি কি ফুল টাইম উপার্জনের জন্য ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান?

৩। আপনি কি অন্য কোন উপার্জনের পথ না পেয়ে Freelancing পেশায় আসতে চান?

প্রথমে অবশ্যই আপনাকে সঠিক ভাবে নির্ধারণ করতে হবে, আসলে আপনার লক্ষ্য কি? লক্ষ নির্ধারণে আপনার সবসময় সৎ হওয়া উচিত।

কিছু সময় নিয়ে ভাবুন এবং আপনার লক্ষ্য স্থির করুন। কারণ আপনার জীবনকে আজ থেকে চার পাঁচ বছর পর কোন স্থানে দেখতে চান, সেটা নির্ভর করবে আপনার লক্ষ্য এবং পরিশ্রমের উপর।

আমি ধরে নিলাম যে, আপনি উপরের থেকে যে কোন একটি Select করেছেন ।
আমি পর্যায় ক্রমে আপনার জন্য কোনটি উপযুক্ত হবে তা বর্ণণা করবোঃ

আপনি যদি ১ অর্থাৎ অন্য কোন কাজের পাশাপাশি Freelancing করতে চান তাহলে আপনাকে এমন একটি Freelancing Skill শিখতে হবে যা আপনি অতি দ্রুত শিখতে পারবেন এবং যা তুলনামূলকভাবে সহজ।যেমনঃ B2b Lead generation, Web Research, Data Entry. যেহেতু আপনি আপনার অন্য কাজের পাশাপাশি Freelancing করতে চাইছেন, সুতরাং আপনার জন্য এই Skill গুলো শিখে ফ্রিল্যান্সিং শেখা শুরু করা উচিত হবে।

২। আপনি যদি ফুল টাইম অর্থাৎ আপনার পুরো সময়কে ফ্রিল্যান্সিং এ দিতে চান, তাহলে সেক্ষেত্রে আপনাকে যে কোন বড় Skill এ দক্ষতা অর্জন করতে হবে। কারন আপনি ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে নিতে চাচ্ছেন যা আপনি সারাজিবন করতে পারবেন। বড় Skill বলতে যেগুলোকে বোঝায়ঃ Digital Marketing (Recommend), Web Design and Developement, Graphics Design, Game and Software Development, Animation 3D etc.

৩। আপনি যদি অন্য কোন উপার্জনের পথ না পেয়ে Freelancing এ আসেন, তাহলে ফ্রিল্যান্সিং এ আপনার টিকে থাকা অনেক কষ্ট হয়ে যাবে। তবে ধৈর্য্য, পরিশ্রম দিয়ে আপনি ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে পারবেন।

 

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেনঃ 

ফ্রিল্যান্সিং শুরু করার আগে অবশ্যই আপনার ভাবা উচিত, আপনি আসলে কেন ফ্রিল্যান্সিং করতে চান? কেন আপনি অন্য কোন পেশাতে না গিয়ে, ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নিতে চান?

চলুন যেনে নেওয়া যাক কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে পারবেনঃ

লক্ষ্য স্থির করাঃ প্রত্যেকটি মানুষের জীবনে একটি নির্দিষ্ট লক্ষ্য থাকা উচিত এবং অবশ্যই সেই লক্ষ্য অনুযায়ী কাজ করে যাওয়া উচিত। ফ্রিল্যান্সার হিসেবে আপনি অনেকগুলো সেক্টরে কাজ করতে পারবেন। কিন্তু আপনাকে বুঝে নিতে হবে আপনি কোন সেক্টরে কাজ করার জন্য উপযুক্ত। আপনার আসলে কোন সেক্টরে কাজ করতে মন থেকে ভালো লাগে। 

অবশ্যই আপনাকে সঠিক সেক্টরটি বেছে নিয়ে, তার পেছনে সময় এবং শ্রম দিতে হবে। যদি আপনি ভুল সেক্টরটি বেছে নেন ( যেটি আপনার পক্ষে সম্ভব না, আপনি মনোযোগ দিতে পারছেননা)  এবং তার পেছনে সময় ব্যয় করেন, তাহলে আপনার সময় এবং শ্রম উভয় নষ্ট হবে। 

কোন ফ্রিল্যান্সিং সেক্টরটি আমার জন্য উপযুক্ত কিভাবে বুঝবোঃ 

অনেকের মনে প্রশ্ন থাকতে পারে, আমার জন্য ফ্রিল্যান্সিং এর  কোন সেক্টরটি উপযুক্ত তা আমি কিভাবে বুঝবো? 

ছোট বেলাতে স্কুলের স্যারেরা যখন আমাদের জিজ্ঞেস করতো, আমাদের জীবনের লক্ষ্য কি?

আমরা অনেক সহজেই বলে ফেলতাম যে, আমি ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবো। আসলেই কি তাই হয়েছি? কতজন হয়? কারণ কি জানেন? কারন আমাদের যে Aim in Life বা লক্ষ্যের কথা আমরা ঐ সময় বলে থাকি, তা আমাদের নিজেদের ভেতর থেকে উঠে আসা কথা না। এটা আসলে আমাদের আশে পাশের মানুষ, আমাদের পরিবারের মানুষ আমাদের ব্রেনে এই কথা গুলে ঢুকিয়ে দিয়েছেন তাই আমরা বলি। কিন্তু ধীরে ধীরে বড় হওয়ার সাথে সাথে, আমাদের ব্রেন পরিপক্ক হয়, আমাদের বিবেক উন্মুক্ত হয, আমাদের বোঝার ক্ষমতা গুলো ধীরে ধীরে বৃদ্ধি পায়, তখন আমরা আমাদের ভালো মন্দ বুঝতে পারি এবং আমরা যেটাকে ভালোবাসি সেটা করতে চাই এবং ছোটবেলার সেই Aim in Life এর কথা মনে পড়লে ছোট্র একটা মুচকি হাসি দিয়ে এড়িয়ে যায়।

আপনি যখন এই পোস্টটি পড়ছেন, ধরে নিলাম আপনি কোন না কোনভাবে জানেন ফ্রিল্যান্সিং কি, কেনো, কিভাবে? 

তাহলে চলুন জেনে নেওয়া যাক, কিভাবে বুঝবো আমার জন্য কোন ফ্রিল্যান্সিং সেক্টরটি উপযুক্তঃ

১। কাছের কোন বড় ভাই বা মেন্টর যদি কাজ করে থাকে, তাহলে আপনার উচিত তার কাছে গিয়ে তার কাজগুলোকে দেখা।

২। ধরুন আপনার পছন্দ হলো Web Development. তাহলে আপনার উচিত দুই দিন Web Developement সম্পর্কে বিস্তর ঘাটাঘাটি করা, Youtube এ বিভিন্ন টিউটোরিয়াল দেখা। আপনি যদি ধৈর্য্য সহকারে বসে দিনে কমপক্ষে চার ঘন্টা প্রোগ্রামিং প্রাকটিস করতে পারেন, তাহলে প্রোগ্রামিং আপনার জন্য।

৩। যদি আপনি ডিজাইন এ পারদর্শী হয়ে থাকেন ছোটবেলা থেকেই, তাহলে Congratulations!  আপনি Graphics Designer হিসেবে নিজের ক্যারিয়ার Build Up করতে পারবেন। আপনার মধ্যে যদি Creativity থাকে, নতুন কিছু তৈরি করার মত দক্ষতা থাকে, তাহলে আপনার জন্য Graphics Design সেক্টর।

৪। আপনি যদি পার্ট টাইম হিসেবে ফ্রিল্যান্সিং শুরু করতে চান, কিছু Extra ইনকামের জন্য ফ্রিল্যান্সিং এ আসতে চান, তাহলে আপনার জন্য সব থেকে উপযুক্ত ফ্রিল্যান্সিং পেশা হবে, B2B Lead Generation, Web Research and Data Entry.(বিস্তারিত জানতে Link এ Click করুন)।

এই পেশাকে আয়ত্ব করতে আপনার সর্বোচ্চ এক মাস অথবা দুই মাস লাগতে পারে, যা আপনার নিজের মেধার উপর নির্ভর করবে। আপনি যদি মনে করেন, আপনি খুব দ্রুত শিখতে পারেন যে কোন কিছু, সে ক্ষেত্রে আপনার জন্য এক মাসই যথেষ্ট, এই সেক্টরে পাকাপোক্ত জায়গা তৈরি করে নেবার জন্য। Competition যদিও অনেক বেশি, তারপরো আপনি চেষ্টা করলে অবশ্যই কাজ পাবেন।

৫। আপনি যদি Tech লাইনে পড়াশোনা করে থাকেন, তাহলে আপনার জন্য ফ্রিল্যান্সিং পেশাটি আরো সহজ। ধরুন আপনি পড়াশোনা শেষ করেছেন CSE তে। তাহলে স্বাভাবিক ভাবেই আপনি প্রোগ্রামিং এ কিছুটা দক্ষ। সেক্ষেত্রে আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন Software and Game Development সেক্টরে, যেটা আপনার ভালো লাগে। 

৬। আপনি যদি Tech লাইনে পড়াশোনা না করে থাকেন তাহলে চিন্তার কিছু নাই। আপনি হয়তো জেনে অবাক হবেন যে, বেশিরভাগ ফ্রিল্যান্সার General লাইনের, যারা হয়তো Computer, Internet সম্পর্কে হালকা জানতো বা একেবারেই জানতোনা। আমি এমন কিছু ছেলে মেয়ে কে দেখেছি যারা কম্পিউটার ইন্টারনেট সম্পর্কে একেবারেই অনভিজ্ঞ ছিল, তারা এই যুগে এসেও ইন্টারমিডিয়েট পাস করার পরেও জানতোনা একটি কম্পিউটারকে কিভাবে চালাতে হয়, কিভাবে অন অফ করতে হয়, তার আজ ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করছে।

তাহলে আপনি কেন বসে থাকবেন? অবশ্যই আপনিও পারবেন। আর যদি আপনার মধ্যে আত্ববিশ্বাসটি না আসে যে আপনিও পারবেন, তাহলে নিচে আপনার জন্য অপেক্ষা করছে, ফ্রিল্যান্সিং কাদের জন্য এবং ফ্রিল্যান্সিং করতে কি কি টুলস এর প্রয়োজনঃ

ফ্রিল্যান্সিং কাদের জন্য? 

বেশিরভাগ মানুষের মনে একটি সাধারন প্রশ্ন থাকে, আমার জন্য কি ফ্রিল্যান্সিং? আমি কি ফ্রিল্যান্সিং করার জন্য উপযুক্ত? আমার দ্বারা কি ফ্রিল্যান্সিং করা সম্ভব?

আপনার সব গুলো প্রশ্নের উত্তর নিচের পয়েন্টগুলো থেকে পাবেনঃ

ফ্রিল্যান্সিং করার জন্য আপনার যা প্রয়োজনঃ

  • প্রচন্ড ধৈর্য্য শক্তি
  • একই জায়গাতে ঘন্টার পর ঘন্টা বসে থাকার ধৈর্য্য
  • চোখের অতিরিক্ত কোন সমস্যা না থাকা ( যদি চশমা ব্যবহার করে আপনি Comfortable বোধ করেন, তাহলে করতে পারেন, তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী) 
  • একটি কম্পিউটার (কম্পিউটার কেমন Configuration এর হবে তা আপনার কাজের উপর নির্ভর করে, B2B Lead Generation, Web Research type এর কাজ হলে আপনি 2nd Generation  এর Laptop বা কম্পিউটার দিয়েও কাজ করতে পারবেন, তবে মনে রাখতে হবে যে, আপনার কম্পিউটার বা ল্যাপটপ এর Speed যত  First হবে, আপনি তত দ্রুত কাজ করতে পারবেন)
  • একটি ভালো ইন্টারনেট কানেকশন। Wifi হলে সব থেকে ভালো হবে (সর্বনিম্ন গতি ১ এমবিপিএস থেকে সর্বোচ্চ আপনার ইচ্ছা অনুযায়ী নিতে পারেন)। মডেমের মাধ্যমে সিমের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতে পারেন, তবে সেক্ষেত্রে খরচ Wifi এর থেকে অনেক বেশি আসবে এবং Limited। 
  • উপযুক্ত পরিবেশঃ কাজের জন্য অবশ্যই একটি উপযুক্ত পরিবেশ প্রয়োজন, যেখানে আপনাকে কেউ ডিস্টার্ব করবেনা। একটু খোলামেলা এবং গোলযোগ, অহেতুক শব্দ নাই এমন জায়গা, হতে পারে আপনার বেডরুম বা আলাদা কোন রুম, অথবা কোন নির্জন জায়গা যেখানে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং মনোযোগ ধরে রাখতে পারেন।
  • একজন মেন্টর বা প্রশিক্ষক হলে আপনি অতি দ্রুত শিখতে পারবেন এবং সঠিকভাবেই শিখতে পারবেন, এক্ষেত্রে SoftLearnBD আপনার সাথেই আছে। যে কোন প্রয়োজনে Email করুন [email protected] অথবা Live Section এ মেসেজ করুন আপনার যে কোন প্রশ্নের উত্তর জানার জন্য।
  • মেন্টর বা প্রশিক্ষক ছাড়াও আপনি ইউটিউব এবং গুগল থেকেও সব কিছু জানতে পারবেন, এক্ষেত্রে শুধুমাত্র আপনার Web Research এর দক্ষতা থাকতে হবে, অর্থাৎ ইন্টারনেট থেকে যে কোন তথ্য খুব সহজে এবং দ্রুত খুজে বের করার অভিজ্ঞতা থাকতে হবে।

ধন্যবাদ আপনাকে, পুরো আর্টিকেলটি পড়ার জন্য তো অবশ্যই, কারণ ইতোমধ্যে আমি ফ্রিল্যান্সিং এর একটি গুণ আপনার মধ্যে পেয়েছি, আর সেটি হলো ধৈর্য্য, আপনি ধৈর্য্য নিয়ে পুরো আর্টিকেলটি পড়েছেন।

আপনি যদি প্রত্যেকটি নতুন আর্টিকেল প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনার ইনবক্সে আর্টেকিলটি চান তাহলে Subacribe করুন আমাদের Mail Box সার্ভিসে এবং আমাদের Youtube Channel এ।

Zakir Hossainhttp://softlearnbd.com
I am a Freelance Content Creator. Love to Teach People.

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

3,400FansLike
560SubscribersSubscribe

Latest Articles